কালচারাল ইয়ার্ড ডেস্ক:
বাংলাদেশের সঙ্গীত প্রণেতাদের মেধাস্বত্ব সংরক্ষণ, মেধাস্বত্বের বিপরীতে রয়্যালটি আদায় ও বিতরণ বিষয়ে দিনব্যাপী “কপিরাইট ব্যবস্থাপনায় নিয়োজিত সংস্থাসমূহের পরিচালনার নিমিতে ওয়াইপো মেন্টরশিপ প্রোগ্রাম”অনুষ্ঠিত হলো।
মঙ্গলবার ৪ জুন ঢাকার গুলশানস্থ সিক্স সিজনস হোটেলের গ্রীষ্ম হলে বাংলাদেশ কপিরাইট অফিস ও বিএলসিপিএস যৌথভাবে আয়োজন করে দিনব্যাপী মেন্টরশীপ এই প্রোগ্রাম।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত বাংলাদেশের একমাত্র সিএমও হিসেবে বাংলাদেশ লিরিসিস্ট, কম্পোজার্স এন্ড পারফর্মারস’ সোসাইটি-বিএলসিপিএস বিগত ২০১৩ সাল থেকে কাজ করছে। বিএলসিপিএস তার ব্যবহারিক কাজে আন্তর্জাতিক মানের সক্ষমতা অর্জনের লক্ষে দেশের ও দেশের বাইরের বিভিন্ন কর্তৃপক্ষ ও সংস্থার সঙ্গে যুক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করে থাকে।
WITO (ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন), CISAC (বিশ্বব্যাপী সিএমওগুলোর আন্তর্জাতিক কনফেডারেশন), এবং IPRS (ইন্ডিয়ান পারফর্মিং রাইট’ সোসাইটি)-র প্রতিনিধিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারা এ সময় বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান করেন।
অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন, বিএলসিপিএস সিইও হামিন আহমেদ, সংস্কৃতি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জনাব নাফরিজা শ্যামাসহ অনেকে।
অনুষ্ঠানে ৫টি গু̧রুত্বপূর্ণ সেশন অনুষ্ঠিত হয়। প্রথম সেশনে স্থানীয় সিএমও’র প্রতিষ্ঠা ও উন্নয়নে সহায়তা করার জন্য কালেকটিভ ম্যানেজমেন্ট এবং নতুন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে WIPO-এর কার্যক্রম, দ্বিতীয় সেশনে “বিশ্বজুড়ে সঙ্গীত প্রণেতাদের নিরবচ্ছিন্নভাবে প্রতিনিধিত্ব করা এবং কার্যকরভাবে সঙ্গীত প্রণেতাদের কাছে রয্যালটি প্রবাহ নিশ্চিত করার জন্য CISAC এর ভূমিকা এবং উদ্যোগসমূহ”, মধ্যাহ্নভোজের পর তৃতীয় সেশনে “সংগীত প্রণেতা এবং সংগীতের শ্রোতা/ভোক্তাদের জন্য একটি সৃজনশীল ইকোসিস্টেম তৈরিতে স্থানীয় সিএমও লির ভূমিকা: সিএমও ̧লি আপনার প্রতি কী অবদান রাখতে পারে?” এই প্রসঙ্গে আলোচনা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশে কপিরাইট এবং রিলেটেড রাইটসের বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে সংগীত প্রণেতা এবং সৃজনশীল শিল্পকে সমর্থন করার জন্য যে সকল সহযোগিতা দিতে পারে-বিষয়ে চতুর্থ সেশন বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্টার মোঃ দাউদের পরিচালনায় অনুষ্ঠিত হয়। দিনের শেষ ও পঞ্চম সেশনে বিএলসিপিএস এর বর্তমান কার্যক্রমের অবস্থা এবং ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন এর সিইও, হামিন আহমেদ।
বাংলাদেশের সংগীত শিল্পী, রেডিও, টেলিভিশন, ক্যাসেট-সিডি, বিভিন্ন প্রকার অনলাইন প্ল্যাটফর্ম, টেলকো, কনসার্ট ও মিউজিক্যাল ইভেন্ট আয়োজক সংস্থা, সঙ্গীতের প্রকাশ, প্রচার ও বিপণন কার্যক্রমে জড়িত বিভিন্ন মাধ্যমের প্রতিনিধি, গীতিকবি, সুরকার ও শিল্পীদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধি এবং বিভিন্ন গণমাধ্যম থেকে আগত বিশিষ্ট সাংবাদিকরা দিনব্যাপী মেন্টরশিপ প্রোগ্রামে উপস্থিত ছিলেন।
১৯২৬ সালে গঠিত হয় ইন্টারন্যাশনাল কনফেডারেশন অব সোসাইটিস অব অথরস এন্ড কম্পোসার্স যা সংক্ষেপে CISAC নামে পরিচিত। এই আন্তর্জাতিক কনফেডারেশনটি লেখক-সুরকারদের জন্য কাজ করা বিশ্বের শীর্ষস্থানীয় কনফেডারেশন।
সময়ের পরিক্রমায় সারা পৃথিবীতেই এখন কপিরাইট একটি বহুল আলোচিত বিষয়। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ধারা ২৭-এ দেয়া হয়েছে এর স্বীকৃতি। এ বিষয়ে উন্নত ও উন্নয়নশীল দেশসমূহ সচেতনতার সঙ্গে এগিয়ে এসেছে; প্রণয়ন করেছে আইন ও বিধি; প্রতিষ্ঠিত হয়েছে বুদ্ধিবৃত্তিক সম্পদের দেখভাল এবং সুরক্ষার প্রেক্ষিতে কাজ করা সময়বান্ধব উপযুক্ত প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী ১৯৩টি সদস্য রাষ্ট্রের মানুষের বুদ্ধিবৃত্তিক সৃষ্টিসমূহ সংরক্ষণ এবং এই সংক্রান্ত তথ্য এবং নীতিমালা প্রণয়ন/সংরক্ষণের জন্য কাজ করে আসছে।
CMO সরকার অনুমোদিত সেই কর্তৃপক্ষ যারা এর নিবন্ধিত সদস্যদের মেধাস্বত্ব সংরক্ষণে সয়ংক্রিয়ভাবে কাজ করে থাকে এবং মেধাস্বত্বের বিপরীতে প্রাপ্য রয়্যালটি আদায় করে থাকে। এই সংস্থার মেধাস্বত্বের অপব্যবহার প্রতিরোধেও কার্যকর ভূমিকা রাখে।
বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় এবং বাংলাদেশ কপিরাইট অফিস শুরু থেকেই বাংলাদেশের প্রথম সিএমও হিসেবে বিএলসিপিএস’কে দৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠা করার লক্ষে ̈ সর্বাত্মক সহযোগিতা করে আসছে। বাংলাদেশের সংগীত প্রণেতাদের যথাযথ অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা এবং প্রাপ্য সম্মানী/রয়ালটি আদায় ও বিতরণে বিএলসিপিএস-এর সক্ষমতা বৃদ্ধিকল্পে বাংলাদেশ কপিরাইট অফিস সর্বদা কার্যকর ও দিকনির্দেশনাধর্মী ভূমিকা পালন করে আসছে।
বর্তমানে বিএলসিপিএস-এর কার্যক্রম পরিচালিত হচ্ছে একটি অলাভজনক ট্রাস্টি বোর্ডের অধীনে, যার নেতৃত্বে আছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন।
আরও পড়ুন: এখন অনেকেই সংস্কৃতিচর্চার নামে ভাঁড়ামি করছে : ফাহিম ফয়সাল
ফাহিম ফয়সালের গানে মিউজিক্যাল ফিল্ম ‘আঙুল ছুঁতে চাই’